ভাত রান্নার পর ভুলেও দ্বিতীয়বার গরম করবেন না!

দুবেলা অন্তত পেট পুরে ভাত খাওয়া চাই-ই চাই। যারা চাকরিজীবী তাদের একাংশ বা অনেক পরিবারেই সকাল বেলা ভাত রান্না করা হয়। দুপুরে খাওয়ার পর আবার রাতেও সেই ভাত গরম করে খাওয়া হয়। কিন্তু গবেষণা বলছে একবার রান্না করা ভাত দ্বিতীয়বার গরম করা ভালো নয়। কেবল ভাতই নয়, আরও বেশ কিছু খাবার রয়েছে যা দ্বিতীয়বার গরম করতে নেই। এতে পুষ্টিগুণ চলে যায় এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকরও।

ভাত : ব্রিটেনের ‘ফুড স্ট্যান্ডার্ড এজেন্সি’র গবেষণা অনুযায়ী ভাত রান্নার পর যদি দীর্ঘসময় সাধারণ তাপমাত্রায় থাকে তাহলে ‘ব্যাসিলাস সিরিয়াস’ নামক ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়। পরবর্তীতে সেই ভাত আবার গরম করা হলেও সেই ব্যাকটেরিয়া নষ্ট হয় না। এই ভাত খাওয়ার ফলে ডায়রিয়া এবং বমি হওয়ার সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। তাই একবার ভাত রান্নার পরে দ্বিতীয়বার গরম করে না খাওয়ার থেকে প্রয়োজনে আবার ভাত রান্না করে খাওয়া ভালো।

ডিম : ডিমে নির্দিষ্ট পরিমাণ সালমোনেলা নামক এক প্রকার ব্যাকটেরিয়া থাকে। ফলে সিদ্ধ বা রান্না করা ডিম পুনরায় গরম করার ফলে সমানভাবে তাপ না পাওয়ায় ওই ব্যাকটেরিয়া নষ্ট হয় না। দ্বিতীয়বার গরম করায় প্রোটিন ভেঙে যায় এবং পেটের জন্য এটি ক্ষতিকর।

আলু : রান্নার পর সাধারণ তাপমাত্রায় রাখা হলে আলুতেও ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়। বিশেষ করে যদি বায়ুনিরোধক পাত্রে রাখা হয় তাহলে অক্সিজেনের অভাবে এই সংক্রমণ আরও বৃদ্ধি পায়। এমনকি দ্বিতীয়বার গরমের পর সংক্রমণ দূর হয় না। এই সমস্যা না চাইলে রান্না করা আলুর তরকারি ফ্রিজে ঠাণ্ডা করে সংরক্ষণ করুন।

সূত্র : এনডিটিভি

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*